image
কৃষ্ণ ভক্তের কোনও দুঃখ-কষ্ট নেই । এই কথাটি ঠিক কি না ? | Hinduwap.com |
362 days ago
উত্তরঃ কৃষ্ণভক্ত দুই রকমের । শুদ্ধভক্ত এবং মিশ্র ভক্ত । মিশ্র ভক্তের জর-জাগতিক অভিলাষ থাকে । জর জগত্‍ স্বরূপে দঃখময় । অতএব এখানে দুঃখকষ্টহীন অবস্থা লাভ করা যায় না । শুদ্ধভক্ত ঐকান্তিকভাবে কৃষ্ণের শরণাগত থাকেন । অন্য অভিলাষ থাকে না । জর জাগতিক কি দুঃখ কি সুখ এ বিষয়ে উদাসীন । তিনি কৃষ্ণচেতনায় অবস্থান করেন । কৃষ্ণ আনন্দময় । তঁর ভক্তও আনন্দিত থাকেন ।
শ্রীল রূপ গোস্বামী বলেছেন, শুদ্ধভক্তি একটি অন্যতম বৈশিষ্ট্য হল ক্লেশঘ্নী ।
অর্থাত্‍, শুদ্ধভক্তি ভক্তের যাবতীয় ক্লেশ নাশ করেন । জীবের এ জগতে ক্লেশের করণ তিনটি পাপ, পাপবীজ ও অবিদ্যা ।

পাপ দুই প্রকার অপ্রারব্ধ ও প্রারব্ধ । যে পাপ কর্ম সংস্কার রূপে জীবের সূক্ষ্ম দেহে রয়েছে এবং যার ফল উদয়ের সময় এখন উপস্থিত হয়নি, সেই পাপকে বলা হয় অপ্রারব্ধ ।
যে পাপ সূক্ষ্ম সংস্কাররূপে চিত্তে রয়েছে তাকে পাপবীজ বলে । সেটি পাপকর্ম নয়, তা হল পাপবাসনা । বাসনা রূপে রয়েছে । সেই বাসনা যে কোনও সময় কর্মরূপে প্রকাশিত হতে পারে এবং পরিণামে তার ফলও পেতে হবে ।
অবিদ্য হচ্ছে, বিদ্যা বা জ্ঞানের বিবরীত অজ্ঞান । অনিত্য বস্তুতে নিত্য বুদ্ধি, অশুচিতে শুচি জ্ঞান্ম দুঃখে সুখবুদ্ধি এবং অনাত্মাকে আত্মবোধ এগুলি অবিদ্যা ।
শুদ্ধভক্তি এই সমস্ত রকমের ক্লেশের কারণকে নষ্ট করে দিতে পারেন বলেই ঐকান্তিক কৃষ্ণভক্তির অনুশীলনকারী ভক্তের কোনও দুঃখকষ্ট নেই বলে উল্লেক্ষ করা হয় ।
Like 1451 Likes



পোষ্টটি ফেসবুকে শেয়ার করুণ

Tags : কৃষ্ণ ভক্তের কোনও দুঃখ-কষ্ট নেই । এই কথাটি ঠিক কি না ?

Site: Prev.Next.Last..1