image
(গল্প) অনেক দিন আগে একটি ছোট বালক তার মায়ের সাথে বসবাস করত। | Hinduwap.com |
561 days ago
অনেক দিন আগে একটি ছোট বালক তার মায়ের সাথে বসবাস করত। তারা খুবই গরিব ছিল। কিন্তু বালকটি অতি বুদ্ধিমান ও সুদর্শন ছিল। বালকটি যতই বড় হতে লাগল ততই আরো সুদর্শন ও বুদ্ধিমান হতে লাগল।
কিন্তু, তার মা সবসময় দুঃখী ও চিন্তিত থাকত।
একদা সে তার মাকে প্রশ্ন করেন," মা, আপনি সবসময় দুঃখী থাকেন কেন?" মা উত্তর দিলেন, " বৎস, এক ভাগ্যপরীক্ষক বলেছেন, তোমার মত দাঁত যার আছে তারা বিখ্যাত হয়।" তারপর বালকটি বলল যে, " আমি যদি বিখ্যাত হয়, তাহলে কি আপনি খুশি হবেন না?"
"বৎস, পৃথিবীতে কোন মা নেই, যে কিনা তার পুত্রের বিখ্যাত হওয়াতে খুশি হবেন না। আমি সবসময় এই চিন্তা করে দুঃখী থাকি যে একবার তুমি বিখ্যাত হলে আমাকে ভুলে যাবে এবং ছেরে চলে যাবে।"
এটা শুনার পর বালকটির চোখ থেকে জল পড়তে লাগল। কিছুক্ষন সে তার মায়ের সামনে দাঁরিয়ে রইল, তারপর দৌরে গিয়ে একটি পাথরের টুকরো নিয়ে তার দাঁতে আঘাত করা শুরু করে দিলে এবং দুটি দাঁত ফেলে দিল। তার মুখ থেকে রক্ত ঝরতে লাগল।
তার মা দৌরে সেখানে এলেন এবং তার কার্যকলাপ দেখে অবাক হলেন। তিনি বললেন, " বৎস, এটা তুমি কি করেছো?"
বালকটি তার মায়ের হাত ধরে বললেন," মা, যে দাঁত আপনার কষ্ঠ ও দুঃখের কারণ সেই দাঁত আমি চাই না। সেই দাঁত আমার প্রয়োজন নেই। আমি আমার দাঁতের জন্য বিখ্যাত হতে চাই না। আমি আপনার সেবা করে বিখ্যাত হতে চাই এবং আপনার আশির্বাদ পেতে চাই।"
বন্ধুরা যে বালকটি আর কেউ নয়, ইনি হলেন মহান আর্যবীর " চাণক্য"।
ঔঁ শান্তি শান্তি শান্তি।
Like 1940 Likes



পোষ্টটি ফেসবুকে শেয়ার করুণ

Tags : (গল্প) অনেক দিন আগে একটি ছোট বালক তার মায়ের সাথে বসবাস করত।

Site: Prev.Next.Last..1
Name:

Text:

Color